Home অর্থনীতি বকেয়া বেতন পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের অনশন

বকেয়া বেতন পরিশোধের দাবিতে নারায়ণগঞ্জে পোশাক শ্রমিকদের অনশন

নারায়ণগঞ্জে বকেয়া বেতন পরিশোধসহ ১৮ দফা বাস্তবায়নের দাবিতে অনশন কর্মসূচি পালন করেছে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার (৬ অক্টোবর) দুপুর বারোটা থেকে দুইটা পর্যন্ত শহরের চাষাঢ়ায় বিকেএমইএ কার্যালয়ের সামনে এই কর্মসূচি পালন করেন শতাধিক শ্রমিক।

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, গত জুলাই থেকে এখন পর্যন্ত ফতুল্লার বিসিক শিল্পাঞ্চল ও আশপাশের এলাকায় অবস্থিত নেমকন ডিজাইন ও অবন্তি কালারসহ অন্তত ৪/৫ টি পোশাক কারখানায় তিন মাস ধরে শ্রমিকদের বেতন দেয়া হচ্ছে না। শ্রমিকদের বেতন বকেয়ার পাশাপাশি নিটিং ডাইং বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ছয় মাসের বেতনও বকেয়া রয়েছে।

বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি মাহবুবুর রহমান ইসমাইল বলেন, ‘বেতন-ভাতার বিষয়ে শ্রমিকরা জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিলেও – মালিকপক্ষের টনক নড়েছে না। বার বার আশ্বাস দিয়েও বেতন পরিশোধ না করে মালিকপক্ষ প্রতারণা করছে। উলটো শ্রমিকদের হুমকি দেয়া হচ্ছে। এই অবস্থায় পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন কারখানাগুলোর শ্রমিক কর্মচারিরা।’

আরও পড়তে পারেন-

এই পরিস্থিতির জন্য বিকেএমইএ’র নেতাদের দায়ী করেন এই শ্রমিক নেতা। অবিলম্বে সকল বকেয়া বেতন পরিশোধ না করলে তিনি জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও-সহ আরও কঠোর আন্দোলন কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেন।

তবে শ্রমিকদের অভিযোগ ভিত্তিহীন দাবি করে বিকেএমইএ’র সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, সাম্প্রতিক আন্দোলন ও বন্যা পরিস্থিতিসহ ব্যাংক আর্থিক সহযোগিতা না করায় কারখানাগুলোতে উৎপাদন বন্ধ ছিল। ফলে মালিকপক্ষ নিরুপায় হয়ে শ্রমিকদের বেতন দিতে পারছেন না। তবে চলতি মাসের মধ্যে শ্রমিকদের অন্তত দুই মাসের বকেয়া বেতন পরিশোধ করা হবে।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।