Home আন্তর্জাতিক ফিলিস্তিনি ভূখণ্ডে দখল বন্ধ করতে ইসরাইলকে চীনের আহ্বান

ফিলিস্তিনি ভূখণ্ডে দখল বন্ধ করতে ইসরাইলকে চীনের আহ্বান

ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ দখল অবিলম্বে বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি। গতকাল (মঙ্গলবার) জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি ফু ছুং জাতিসংঘ সম্মেলনের জরুরি বিশেষ অধিবেশনে ইসরাইলের প্রতি এই আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, কয়েক দশকের দখল ও নিপীড়ন ফিলিস্তিনি জনগণের জন্য অকথ্য দুর্ভোগ সৃষ্টি করেছে, একটি স্বাধীন দেশ প্রতিষ্ঠার দীর্ঘদিনের লালিত স্বপ্নকে অধরা করে তুলেছে। দখলের অবসান একটি বিকল্প নয় বরং ইসরাইলের জন্য একটি আইনি বাধ্যবাধকতা।

আন্তর্জাতিক আদালত ১৯ জুলাই কাউন্সিল মতামত প্রকাশ করে স্পষ্টভাবে বলেছে যে, ইসরাইল স্থায়ীভাবে ফিলিস্তিন ভূখণ্ড দখল করছে, যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ইসরাইলের উচিত অবিলম্বে দখলদারিত্বের আচরণ বন্ধ করা।

আরও পড়তে পারেন-

ফু ছুং বলেন, ‘দুই রাষ্ট্র’ প্রস্তাব বাস্তবায়ন করা হল ফিলিস্তিন সমস্যা সমাধানের একমাত্র উপায়। যা আন্তর্জাতিক সমাজের ব্যাপক মতৈক্যও বটে। আন্তর্জাতিক সমাজের উচিত নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘ সম্মেলনের সংশ্লিষ্ট প্রস্তাব বাস্তবায়নে, গাজায় সামরিক অভিযান বন্ধ করা এবং জর্ডান নদীর পশ্চিম তীরের অবৈধ বসতি বন্ধ করতে ইসরাইলকে দাবি জানানো। চীন আরো বড় আকারের, আরো কার্যকর আন্তর্জাতিক সমঝোতা সম্মেলন আয়োজন করা, আবারও ‘দুই রাষ্ট্র’ প্রস্তাবের’ রাজনৈতিক ভবিষ্যত স্পষ্ট করা এবং প্রস্তাবটি বাস্তবায়নের রোডম্যাপ নির্ধারণ করার প্রস্তাব দেয়।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।