Home আন্তর্জাতিক ‘৯/১১ করে দেব’, বাইডেনের মন্তব্যে আমেরিকায় নিন্দার ঝড়

‘৯/১১ করে দেব’, বাইডেনের মন্তব্যে আমেরিকায় নিন্দার ঝড়

৯/১১-এর ভয়ঙ্কর হামলার স্মৃতি এখনও ভোলেনি আমেরিকা। জো বাইডেনের মন্তব্য সেই স্মৃতি যেন নতুন করে উস্কে দিল। ৮১ বছর বয়সী আমেরিকার রাষ্ট্রপ্রধানকে রীতিমতো কটাক্ষ ছুড়ে দিয়েছেন নেটিজেনরা। কী এমন বললেন মার্কিন প্রেসিডেন্ট?

নিজের অনুষ্ঠান কর্মসূচি নিয়ে মন্তব্য করতে গিয়ে জো বাইডেন মুখ ফসকে বলেন, ‘কমলা হ্যারিস এবং জোনাল্ড ট্রাম্পের বিতর্ক দেখার পর আমি কাল ৯/১১ করব।’ তার মন্তব্যের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় রাতারাতি ভাইরাল হয়ে যায়। যেখানে তাকে বলতে শোনা যায়, ‘আমি কাল ৯/১১ করব।’ খানিকটা থতমত খেয়ে নিজের ভুল বুঝতে পেরে জো বাইডেন নিজের মন্তব্যের আসল ব্যাখ্যা দেন।

আমেরিকার প্রেসিডেন্ট বলেন, ‘নিউ ইয়র্ক এবং পেনসেলভেনিয়ার বিভিন্ন এলাকায় নানা কর্মসূচিতে অংশগ্রহণ করব যেখানে ৯/১১-র ঘটনায় নিহতদের শ্রদ্ধাজ্ঞাপন করা হবে।’

এরপর হোয়াইট হাউসের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের ২৩ বছর পূর্তি উপলক্ষে জো বাইডেন এবং কমলা হ্যারিস দিনভর শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে অংশ নেবেন। তারা নিউ ইয়র্ক, শ্যাঙ্কসাইলের ফ্লাইট-৯৩ মেমোরিয়াল, পেনসেলভেনিয়া, পেন্টাগন, আর্লিংটন, ভার্জিনিয়াতে একাধিক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি।

আরও পড়তে পারেন-

সভার মাঝে তার ‘ফ্রিজ’ হয়ে যাওয়া, আলটপকা মন্তব্য, হাত-পা কাঁপার মতো একাধিক ঘটনা জো বাইডেনকে নিন্দার মুখে ফেলেছিল। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রেসিডেন্সিয়াল ডিবেটে হতাশাজনক পারফরম্যান্স ছিল তার। আর তাই প্রেসিডেন্ট নির্বাচন দৌড় থেকে বেরিয়ে যান তিনি। বদলে কমলা হ্যারিসের উপর ভরসা করেন ডেমোক্র্যাটরা।

ডিবেটের মাঝে ট্রাম্পকেই বলতে শোনা গিয়েছিল— ‘বাইডেন তো ডিবেটে প্রায় ঘুমিয়েই পড়েছিলেন!’ ‘স্লিপি জো’ কটাক্ষও উঠে এসেছিল ট্রাম্প শিবিরের তরফে। এ বার ৯/১১ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস হওয়ার ঘটনা নিয়ে বাইডেনের আলটপকা মন্তব্যেও সমালোচনার ঝড় বয়ে গেল।

উম্মাহ২৪ডটকম: আইএএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।