Home জাতীয় জামিয়া দারুল উলূম হাটহাজারীতে সংবর্ধিত ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ...

জামিয়া দারুল উলূম হাটহাজারীতে সংবর্ধিত ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসাইন

দেশের শীর্ষ কওমি মাদরাসা উম্মুল মাদারিস আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় সংবর্ধিত হলেন অন্তর্বর্তী সরকারের ধর্ম উপদেষ্টা ড. মাওলানা আ ফ ম খালিদ হোসেন।

আজ ‍বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুর ১টায় তিনি হাটহাজারী মাদরাসায় প্রবেশ করেন এবং এক বিশেষ সংবর্ধনা অনুষ্ঠানে তাঁকে সংবর্ধিত করেন জামিয়ার মহাপরিচালক, শিক্ষক ও ছাত্রবৃন্দ।

ধর্ম উপদেষ্টা জামিয়া ক্যাম্পাসে প্রবেশ করলে তাঁকে আন্তরিকভাবে অভ্যর্থনা জানান শায়খুল হাদীস হযরত আল্লামা শেখ আহমদ (দা.বা.), মুহাদ্দিস মাওলানা আশরাফ আলী নিজামপুরী (হাফি.), জামিয়ার আরবী সাহিত্য বিভাগের যিম্মাদার মাওলানা আনওয়ার শাহ আযহারী (হাফি.), মাসিক মুঈনুল ইসলামের নির্বাহী সম্পাদক মাওলানা মুনির আহমদ (হাফি.) ও শিক্ষক মাওলানা শফিউল আলম প্রমুখ। এপর তিনি জামিয়া মহাপরিচালক হযরত আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমী (দা.বা.)এর কার্যালয়ে গমন করে তাঁর সাথে সালাম ও কুশল বিনিময় করেন এবং জামিয়ার শিক্ষা কার্যক্রমসহ সার্বিক পরিস্থির খোঁজ-খবর নেন।

কুশল বিনিময় শেষে ধর্ম উপদেষ্টা ড. মাওলানা আ ফ ম খালিদ হোসেনকে সম্বর্ধনা মিলনায়তনে নিয়ে যাওয়া হয়। সম্বর্ধনাস্থলে উপস্থিত ছিলেন- জামিয়া দারুল উলূম হাটহাজারীর মহাপরিচালক হযরত আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমী, শায়খুল হাদীস হযরত আল্লামা শেখ আহমদ (দা.বা.)সহ জামিয়ার অন্যান্য মুহাদ্দিস, মুফতি, শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ। এ সময় সুবিশাল মিলনায়তন ছিল জামিয়ার শিক্ষার্থীদের অংশগ্রহণে কানায় কানায় পূর্ণ।

জামিয়ার মুহাদ্দিস মাওলানা আশরাফ আলী নিজামপুরী (হাফি.)এর সঞ্চালনায় পবিত্র কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে সংবর্ধনা সভা শুরু হয়।

এরপর স্বাগত বক্তব্য রাখেন জামিয়ার মহাপরিচালক হযরত আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমী (দা.বা.)। তিনি ধর্মউপদেষ্টার মতো গুরুত্বপূর্ণ পদে একজন সুপরিচিত ও যোগ্য আলেম প্রতিনিধি হিসেবে ড. আ ফ ম খালিদ হোসেনের নিয়োগ পাওয়ায় শোকরিয়া আদায় করেন। জামিয়া প্রধান ধর্ম উপদেষ্টার সুস্বাস্থ্য, সফলতা ও বরকতময় হায়াতের জন্য দোয়া করেন।

বক্তব্যে আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমী (দা.বা.) ধর্মউপদেষ্টার কাছে বাংলাদেশের কাওমি মাদ্রাসার ছাত্রদের জন্য বিশ্ববিখ্যাত দারুল উলূম দেওবন্দে অধ্যাপনার জন্য ভারতের স্টুডেন্ট ভিসা সহজিকরণে সরকারী উদ্যোগের আহ্বান জানান। তিনি হজ্জের ব্যায় কমানোর জন্যও পদক্ষেপ নিতে ধর্ম উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করেন। এছাড়া হাটহাজারীতে পূর্বের নির্ধারিত জায়গায় দ্রুততম সময়ে মডেল মসজিদ নির্মাণ কাজ সম্পন্ন করতে পদক্ষেপ নিতে অনুরোধ করেন।

তিনি শিক্ষা কারিকুলাম থেকে সকল অনৈসলামিকতা ও ইসলামবিদ্বেষী পাঠ সংশোধন করে জাতীয় শিক্ষা কারিকুলামকে দেশের মানুষের প্রত্যাশামতো ঢেলে সাজানোর আহ্বান জানান। তিনি পাঠ্যপুস্তক প্রণয়ন কমিটিতে আলেম প্রতিনিধি নিশ্চিতেরও আহ্বান জানান।

জামিয়া দারুল উলূম হাটহাজারীর মহাপরিচালক প্রতি বছরের মতো চলতি বছরের ২২ নভেম্বরের বার্ষিক মাহফিলেও শরীক হতে ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনকে দাওয়াত দেন। ধর্ম উপদেষ্টা কৃতজ্ঞতার সাথে দাওয়াত কবুল করেন।

আরও পড়তে পারেন-

এরপর ধর্ম উপদেষ্টার সম্মানে জামিয়া মহাপরিচালকের পক্ষ থেকে প্রদত্ত আরবী মানপত্র পড়ে শোনান আরবী বিভাগের যিম্মাদার ও শিক্ষক মাওলানা আনওয়ার শাহ আযহারী (হাফি.)। মাপত্র পাঠ শেষে আল্লামা মুফতি খলীল আহমদ কাসেমী (দা.বা.) জামিয়া দারুল উলূম হাটহাজারী শিক্ষক ও ছাত্রদের পক্ষ থেকে ধর্ম উপদেষ্টার হাতে জামিয়ার মনোগ্রাম খচিত দৃষ্টিনন্দন ক্রেস্ট তুলে দেন। এ সময় ধর্ম উপদেষ্টা উপস্থিত শিক্ষক ও ছাত্রদের প্রতি শোকরিয়া ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সবশেষে ধর্ম উপদেষ্টা ড. মাওলানা আ ফ ম খালিদ হোসেন বক্তব্য দেন। তিনি বলেন, আমি মানুষ। কাজ করতে গিয়ে কিছু ভুল হয়ে থাকতে পারে। ফেসবুকে সমালোচনা না করে আমাকে পরামর্শ/সংশোধনমূলক চিঠি লিখুন অথবা আমার সহকারীদের কাছে বার্তা পৌঁছান। সরাসরি কল দিয়ে জানান।

তিনি বলেন, অন্তবর্তী সরকারের সীমাবদ্ধতা রয়েছে। আমাদের প্রধান কাজ হচ্ছে, ভবিষ্যত সরকারের জন্য দেশকে সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনার জন্য প্রয়োজনীয় সংস্কারের কাজ করা। এছাড়া দেশের মানুষ যাতে ভোট দিয়ে স্বচ্ছতার সাথে তাদের পছন্দের সরকার নির্বাচিত করতে পারে, সেই লক্ষ্যে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ আয়োজনের প্রস্তুতিমূলক কাজগুলো সমাধা করা।

ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, বাংলাদেমের কওমি মাদ্রাসার ছাত্ররা যাতে ভারতের দারুল উলূম দেওবন্দ, নদওয়াতুল উলমা, দারুল উলূম ছাহারানপুর পড়তে সহজে ভিসা পায়, সেই লক্ষে আমি ভারতীয় রাষ্ট্রদূতের সাথে বৈঠকে বিষয়টি তুলব।

হজ্জের খরচ কমানো প্রসঙ্গে তিনি বলেন, আসন্ন সৌদি আরব সফরের সফয় সৌদি হজ্জ মন্ত্রীর সাথে বাড়ি ভাড়া ও সৌদি এয়ারলাইন্সের ভাড়া কমানোর বিষয়ে কথা বলব। ইতিমধ্যে আমি বাংলাদেশ বিমানের পরিচালকের সাথে হাজীদের বিমান ভাড়া কমানোর বিষয়ে কথা বলেছি। বিমান পরিচালক আমাকে আশ্বাস দিয়েছেন। এছাড়া সৌদি আরবের সরকারী যে উচ্চ মুয়াল্লিম ফি, সেটা কমানোর এখতিয়ার তো আমাদের নেই। সব মিলিয়ে হজ্জ খরচ উল্লেখযোগ্য বড় আকারে খরচ কমানো সম্ভব না হলেও বিমান ভাড়া কমবে বলে তিনি আশ্বস্ত করেন।

ধর্ম উপদেষ্টা বলেন, হাটহাজারীতে পূর্বের নির্ধারিত জায়গাতেই অতি সত্ত্বর মডেল মসজিদের নির্মাণ কাজ শুরুর বিষয়ে আমি সংশ্লিষ্ট বিভাগে কথা বলেছি। আশা করছি, পরিবেশ বিভাগের ছাড় পাওয়ার সাথে সাথে সহসা পূর্বের নির্ধারিত জায়গাতেই কাজ শুরু হবে।

ধর্ম উপদেষ্টা কওমি সনদের কার্যকারিতা বিষয়ে সরকারের ভেতরে থেকে ইতিবাচক ভূমিকা রাখার আশ্বাস দেন। এ বিষয়ে তিনি বেফাক ও হাইয়আতুল উলইয়াকে শিক্ষা মন্ত্রণালয়ে সুনির্দিষ্ট সুপারিশ পেশের আহ্বান জানান।

ধর্ম উপদেষ্টা বিদায়ের আগে মাকবারায়ে জামিয়ায় শায়িত হযরত আল্লামা শাহ আহমদ শফী (রহ.), হযরত আল্লামা হাফেজ জুনায়েদ বাবুনগরী (রহ.), হযরত আল্লামা মুফতি আবদুচ্ছালাম চাটগামী (রহ.)সহ কবরস্থানে শায়িত জামিয়ার মরহুম শিক্ষকদের কবর যিয়ারত করেন।

ধর্ম উপদেষ্টার সফরসঙ্গী হিসেবে তাঁর উপদেষ্টা, স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা, এডিশনাল এসপি ও হাটহাজারী মডেল থানার ওসিসহ অন্যান্য কর্মকর্তারা ছিলেন।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।