Home আন্তর্জাতিক তুরস্ক ও মিসরের প্রেসিডেন্টকে সৌদি যুবরাজের ফোন

তুরস্ক ও মিসরের প্রেসিডেন্টকে সৌদি যুবরাজের ফোন

সামরিক দিক থেকে মুসলিম বিশ্বের সবচেয়ে শক্তিধর দুই দেশ হচ্ছে তুরস্ক ও মিসর। মধ্যপ্রাচ্যে যে কয়েকটি দেশকে সমীহ করে চলে ইসরায়েল, সেই তালিকায় রয়েছে এই দুই দেশ।

এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান এবং মিসরের প্রেসিডেন্ট ফাত্তাহ আল সিসির সঙ্গে রোববার ফোনালাপ করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তাদের ফোনালাপে এই তিন নেতা ফিলিস্তিন পরিস্থিতি কথা বলেছেন।

এরদোয়ানের সঙ্গে ফোনালাপে সৌদি যুবরাজ বলেন, ফিলিস্তিনে আগ্রাসন বন্ধে আরব ও ইসলামিক দেশগুলোর ঐক্যবদ্ধ হতে হবে এবং জনগণের ওপর ভয়াবহ হামলা বন্ধে চাপ প্রয়োগ করতে হবে বলে জানান।

ইসরায়েলের মিত্র হিসেবে পরিচিত দেশ মিসরের রাষ্ট্রপ্রধান আল সিসিকে করা ফোনে যুবরাজ মোহাম্মদ বলেন, ফিলিস্তিনে ইসরায়েলের অভিযান বন্ধ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ, তারা একের পর এক ফিলিস্তিনিদের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে।

আরও পড়তে পারেন-

গেল বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনে হামলা শুরু করে ইসরায়েল। ওই হামলায় এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ১ লাখ মানুষ। এমতাবস্থায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরে বিশ্ব সম্প্রদায় বারবার ব্যর্থ হচ্ছে।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।