Home জাতীয় মহাসড়কে পানি, চলছে না গাড়ি; তৈরি পোশাক পণ্য পরিবহন ব্যাহত

মহাসড়কে পানি, চলছে না গাড়ি; তৈরি পোশাক পণ্য পরিবহন ব্যাহত

বন্যার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল প্রায় বন্ধ রয়েছে। ২৩ আগস্ট, ২০২৪। ছবি- সংগৃহীত।

প্রবল বন্যার কারণে গুরুত্বপূর্ণ বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে দেশের বাকি অংশের সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে ধাক্কা লেগেছে তৈরি পোশাক পণ্য খাতেও। এ খাতের ব্যবসায়ীরা জানান, চলমান বন্যার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল প্রায় বন্ধ থাকায় তারা পণ্য পরিবহন করতে পারছেন না।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)-এর সহ-সভাপতি আবদুল্লাহ হিল রাকিব শুক্রবার (২৩ আগস্ট) দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, ‘আমাদের পরিবহনসূত্রে আমরা জানতে পেরেছি, ফেনীর লেমুয়া সেতু গত দুদিনের প্রবল বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সব ধরনের যান চলাচল ব্যাহত হচ্ছে।’ ফলে রপ্তানিকারকেরা পোশাক পণ্যের কার্গো পরিবহন করতে পারছেন না বলে জানান তিনি।

লাগাতার বন্যায় বৃহস্পতিবার থেকে ফেনী হতে কুমিল্লা অংশের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেললাইনসহ গুরুত্বপূর্ণ পরিবহন রুট তলিয়ে গেছে। বৃহস্পতিবার সকালে বন্যার পানি লাইন পর্যন্ত উঠে যাওয়ায় প্রথমে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। সন্ধ্যা নাগাদ পানি বৃদ্ধির কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ থাকায় সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে।

প্রতিদিন ৬০০টিরও বেশি যানবাহন চট্টগ্রাম থেকে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে। অন্যান্য অঞ্চলের সঙ্গে চট্টগ্রামকে সংযোগকারী প্রধান পথগুলো বন্যাকবলিত ফেনী ও কুমিল্লার ওপর দিয়েই বিস্তৃত।

আরও পড়তে পারেন-

হাইওয়ে পুলিশের কুমিল্লা অঞ্চলের পুলিশ সুপার খায়রুল আলম পরিস্থিতির সত্যতা নিশ্চিত করে বলেন, ‘ফেনীর লালপোল থেকে কুমিল্লার চৌদ্দগ্রাম পর্যন্ত মহাসড়কের বেশ কয়েকটি অংশের ওপর দিয়ে বন্যার পানি প্রবাহিত হচ্ছে। বন্যার পানি বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার সন্ধ্যা থেকে যান চলাচল বন্ধ রাখা হয়েছে।’

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, যানবাহনের অভাবে পণ্য সরবরাহ কার্যক্রম ব্যাহত হচ্ছে। তবে জাহাজ থেকে কন্টেইনার হ্যান্ডলিং আপাতত প্রভাবিত হবে না বলে আশ্বস্ত করেছেন তিনি।

বন্যা পরিস্থিতির কোনো উন্নতি না হলে সম্ভাব্য কনটেইনার জটের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন ওমর ফারুক। কারণ রুক্ষ আবহাওয়ার কারণে বহিরাগত অ্যাঙ্করেজে কার্গো হ্যান্ডলিং ইতোমধ্যে ব্যাহত হয়েছে। দেশের রপ্তানির ৯০ শতাংশ পরিচালনাকারী বেসরকারি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপোও চাপ অনুভব করতে শুরু করছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রুহুল আমিন সিকদার জানান, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে চট্টগ্রামের ১৯টি অভ্যন্তরীণ ডিপোতে রপ্তানি পণ্যবাহী যানবাহনের আগমন উল্লেখযোগ্য হারে কমেছে। তবে তা সত্ত্বেও চট্টগ্রামের অভ্যন্তরে রপ্তানি পণ্যের চালান অব্যহত রয়েছে বলে জানান তিনি।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।