Home জাতীয় তরুণদের ব্যার্থ করে দিতে অনেক অপচেষ্টা চলছে কিন্তু ব্যর্থ হওয়া যাবে না-ড....

তরুণদের ব্যার্থ করে দিতে অনেক অপচেষ্টা চলছে কিন্তু ব্যর্থ হওয়া যাবে না-ড. মুহম্মদ ইউনুস

অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, তরুণদের ব্যর্থ করে দিতে অনেক অপচেষ্টা চলছে। কিন্তু আমাদের ব্যর্থ হওয়া যাবে না।

তিনি আজ শনিবার (১০ আগস্ট) দুপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেন। এসময় শিক্ষার্থীরা তাদের দাবি ও মনের কথা তুলে ধরেন।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, যেকোনা কাজ করতে গেলে একটা স্বপ্ন লাগে। স্বপ্ন না থাকলে কাজ করা যায় না। সবকিছু উলট-পালট হয়ে যায়। স্বপ্ন থাকলে স্বপ্নের পিছনে ঝাঁপিয়ে পড়তে হয়। দেখবেন হয়ে গেছে। প্রথমে মনে হবে অসম্ভব জিনিস। তোমাদের যে ক্ষমতা, সেটা হলো অসম্ভববে সম্ভব করার ক্ষমতা। শুধু বাংলাদেশ না, তোমরা সারা দুনিয়া পাল্টায় ফেলতে পারবা। বাংলাদেশে ছোট্ট একটা বিষয় তোমাদের কাছে। পিছু হটবে না।

নতুন বাংলাদেশ গড়তে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আবু সাঈদ যেভাবে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়িয়েছেন আমাদেরও সেভাবে দাঁড়াতে হবে। কোথাও যেন কেউ কোনো গোলযোগ করতে না পারে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

ড. ইউনূস বলেন, আজকে গেলাম আবু সাঈদের বাড়িতে, সে শুধু এখানে প্রাণ দিয়েছে তা নয়। আবু সাঈদ হলো মহাকাব্যের চরিত্র। ভবিষ্যতে এটা নিয়ে বহু কবিতা, বহু সাহিত্য, বহু কিছু রচিত হবে।

তিনি আরও বলেন, সে দেখিয়ে দিয়ে গেল, চমকে গেছে মানুষ! গুলিটা খাওয়ার ছবি দেখলো, আর মানুষকে থামানো যায়নি। সবার তখন মনে হয়েছে, আমিই তো আবু সাঈদ। মারো কত মারতে পারো। সারা দুনিয়া চমকে গেছে। তোমরা যেটা করেছ, এটা শুধু বাংলাদেশের ঘটনা না। সবাই দেখছে, একটা সরকার এই ছাত্ররা কীভাবে উঠিয়ে ফেলতে পারে। যেটা করেছ, সেটাকে আমরা বলছি দ্বিতীয় বিজয় উৎসব। এই বিজয় উৎসবটা যাতে আমাদের হাত থেকে ফসকে না যায়।

তিনি আরও বলেন, তোমাদের যে ক্ষমতা, তা হলো অসম্ভবকে সম্ভব করার ক্ষমতা। শুধু বাংলাদেশ না, তোমরা সারা দুনিয়া পাল্টে ফেলতে পারো। পিছু হটবা না। আমরা পারি নাই, আমরা ব্যর্থ হয়েছি। তোমাদের যে জায়গায় চলে যাওয়ার কথা ছিল, তোমাদের আমরা সে জায়গায় নিয়ে যেতে পারি নাই। তোমরা যেন ব্যর্থ না হও। তোমাদের পরে যারা আসছে, তারা যেন এ কথা না বলে, তোমরা পথ আগলে রেখেছিলে বলে আমরা ঢুকতে পারিনি। কারও পথ যেন আটকে না থাকে। তুমিও আটকে রাখবে না, ভবিষ্যতে আর কেউ যেন আটকে না রাখে।’

আরও পড়তে পারেন-

দ্বিতীয় বিজয় ধরে রাখতে শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে তিনি বলেন, এবার যেন ব্যর্থ না হয়। ব্যর্থ করার জন্য বহু লোক দাঁড়িয়ে আছে। তোমরা জানো, তোমাদের ব্যর্থ করে দেওয়ার জন্য তারা মরিয়া হয়ে উঠেছে। যা আছে কপালে, আমাদের জেনারেশন সব বাদ দিয়ে দাও। পরিষ্কার না করা পর্যন্ত আমাদের ছুটি নাই।

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের কথা স্মরণ করে রংপুরবাসীকে পুরো বাংলাদেশ মুক্ত করার আহ্বান জানিয়ে ড. মুহাম্মদ ইউনূস বলেন, বেগম রোকেয়া নারীদের মুক্ত করেছেন, এখন রংপুর পুরো বাংলাদেশ মুক্ত করবে।

ড. ইউনূস বলেন, নতুন বাংলাদেশ তরুণদের বাংলাদেশ। তরুণদের এখন কেউ টেনে রাখতে পারবে না, পথ পরিষ্কার করতে হবে।

তিনি আরো বলেন, তোমরা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানদের নিরাপদে রাখবা। বলবা, সবাই আমরা ভাই। বাংলাদেশ এক পরিবার। পৃথিবীতে বহু দেশ আছে, এত সুন্দর পরিবার নাই। এত সুন্দর একটা দেশ, কোথায় চলে যেতে পারতাম আমরা! শুধু মনটা শক্ত রাখতে পারলে হতো। আর তরুণদের রাস্তা খুলে দিলে আমরা মুক্ত হয়ে যেতাম।

প্রধান উপদেষ্টা তার গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার ঘটনা উল্লেখ করে বলেন, নারীদের হাতে টাকা দিয়ে দেয়া চ্যালেঞ্জের ছিল। কিন্তু সেই চ্যালেঞ্জটা গ্রহণ করেছি। ধীরে ধীরে নারীদের উন্নয়ন হয়েছে। বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে সামাজিক ব্যবসার মডেল। নারীদের স্বাবলম্বী করে মুক্ত করার প্রেক্ষিতে তিনি রংপুরের বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনকে স্মরণ করেছেন। এছাড়া বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নানা দাবিগুলো লিখিত আকারে প্রস্তাব করার আহ্বান জানিয়েছেন।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।