Home আন্তর্জাতিক যুদ্ধবিরতি আলোচনা শুরু করতে ইসরাইল ও হামাসকে আমন্ত্রণ

যুদ্ধবিরতি আলোচনা শুরু করতে ইসরাইল ও হামাসকে আমন্ত্রণ

মধ্যপ্রাচ্য অঞ্চলে আরো বড় ধরনের সঙ্ঘাতের শঙ্কার মধ্যে তিন মধ্যস্ততাকারী দেশ যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার গাজার যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য ইসরাইল এবং হামাসের প্রতি আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে দেশ তিনটি আর কোনো বিলম্ব না করে সকল ব্যবধান দূর করা এবং চুক্তি বাস্তবায়ন শুরু করার জন্য দোহা বা কায়রোতে ১৫ আগস্ট জরুরি আলোচনা শুরু করার জন্য ইসরাইল ও হামাসের প্রতি আহ্বান জানায়।

তারা জানায়, ‘যুদ্ধবিরতি চুক্তি সম্পন্ন করা এবং পণবন্দী ও বন্দীদের মুক্তি দেয়ার সময় এখনই।’

তারা জানায়, ‘আমরা কাঠামোগত সমঝোতা নিয়ে কয়েক মাস ধরে কাজ করেছি এবং এখন তা টেবিলে আছে। এখন কেবল ব্যবধানগুলো দূর করে বাস্তবায়নের পালা।’

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু দ্রুত এতে সাড়া দিয়ে এক বিবৃতিতে জানায়, ইসরাইল কাঠামোগত সমঝোতা বাস্তবায়নের জন্য আগামী সপ্তাহের আলোচনার জন্য প্রতিনিধিদল পাঠাবে।

আরও পড়তে পারেন-

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এখনো এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি।

গাজার যুদ্ধবিরতি প্রস্তাব নিয়ে কয়েক মাস ধরে আলোচনার প্রেক্ষাপটে এই যৌথ বিবৃতি এলো। গত অক্টোবর থেকে চলা গাজায় ইসরাইলি হামলায় অন্তত ৩৯,৬৯৯ জন নিহত এবং ৯১,৭২২ জন আহত হয়েছে।

সাম্প্রতিক সময়ে তেহরানে হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া নিহত হন। ইসরাইল এই হামলা চালিয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। এই হামলার ফলে যুদ্ধবিরতি আলোচনা অব্যাহত থাকবে কিনা তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে।

সূত্র – আল জাজিরা।

উম্মাহ২৪ডটকম: আইএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।