Home জাতীয় ‘পরিস্থিতি অত্যন্ত অস্থিতিশীল’: কোটা আন্দোলনের মধ্যে আজ বন্ধ থাকছে মার্কিন দূতাবাস 

‘পরিস্থিতি অত্যন্ত অস্থিতিশীল’: কোটা আন্দোলনের মধ্যে আজ বন্ধ থাকছে মার্কিন দূতাবাস 

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের জন্য শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) ঢাকাস্থ মার্কিন দূতাবাস সাধারণ মানুষের জন্য বন্ধ থাকছে। বুধবার (১৭ জুলাই) দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের জন্য ‘সতর্কতা’ জারি করেছে দূতাবাস। বিজ্ঞপ্তিতে বলেছে, ‘মিশনের কর্মীদের কূটনৈতিক এলাকায় তাদের চলাচল সীমিত করার পরামর্শ দেওয়া হচ্ছে।’

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনৈতিক শাখা ছাত্রলীগ সদস্যদের সঙ্গে কোটাসংস্কার আন্দোলনকারীদের মধ্যে কয়েকদিনের সহিংস সংঘর্ষের পর আজ বৃহস্পতিবার বিক্ষোভকারীরা দেশব্যাপী ‘কমপ্লিট শাটডাউন’ এর ঘোষণা দিয়েছেন। এরপরই মার্কিন দূতাবাস এই সতর্কতা বিজ্ঞপ্তি জারি করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সরকারি চাকরিতে কোটা পদ্ধতির বিরুদ্ধে চলমান শিক্ষার্থীদের বিক্ষোভ গত কয়েকদিনে প্রসারিত হয়েছে; ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকাসহ অন্যান্য শহরজুড়ে সহিংস সংঘর্ষের খবর পাওয়া গেছে।’

‘বাংলাদেশজুড়ে বেশ কয়েকজনের মৃত্যু এবং শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে প্রতিবেদনগুলোতে। পরিস্থিতি অত্যন্ত অস্থিতিশীল। বিক্ষোভের কারণে স্থানীয় পরিবহন সেবা প্রভাবিত হতে পারে এবং ঢাকায় প্রবেশ করা ও বের হওয়া কঠিন হয়ে পড়তে পারে,’ বলা হয় বিজ্ঞপ্তিতে।

একইসঙ্গে, বাংলাদেশে মার্কিন নাগরিকদের চলাফেরায় সতর্কতা এবং তাদের ভ্রমণ পরিকল্পনা পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে দূতাবাস। বিশেষ করে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের আশেপাশের এলাকায় ভ্রমণ না করার জন্য সতর্ক করা হয়েছে।

আরও পড়তে পারেন-

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বিক্ষোভ এড়িয়ে চলা উচিত এবং যেকোনো ধরনের বড় সমাবেশের আশেপাশে সতর্কতা অবলম্বন করা উচিত। ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করুন; স্থানীয় যেকোনো ইভেন্টসহ আশেপাশে চলমান বিষয়গুলোতে সচেতন থাকুন এবং আপডেটের জন্য স্থানীয় সংবাদমাধ্যমে নজর রাখুন।’

মার্কিন নাগরিকদেরকে বড় জনসমাগম এবং বিক্ষোভ এড়িয়ে যেতে পরামর্শ দিয়েছে দূতাবাস। একইসঙ্গে আশেপাশে চলমান বিষয়ে সচেতন থাকতে, স্থানীয় সংবাদমাধ্যমে নজর রাখতে এবং জরুরি অবস্থায় যোগাযোগের জন্য মোবাইল ফোনে পর্যাপ্ত পরিমাণে চার্জ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।