Home আন্তর্জাতিক ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্টের সাথে সম্পর্কোন্নয়নে কাজ করতে চান সৌদি যুবরাজ

ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্টের সাথে সম্পর্কোন্নয়নে কাজ করতে চান সৌদি যুবরাজ

ক্রাউন প্রিন্স বলেছেন, “উভয় দেশ ও জনগণের মধ্যে সম্পর্কোন্নয়ন ও তা গভীরতর করার বিষয়ে আমি আগ্রহ প্রকাশ করছি। এটি আমাদের পারস্পরিক স্বার্থ রক্ষাও করবে।”

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ছবি: রয়টার্স
ইরানের সংস্কারপন্থী নেতা মাসুদ পেজেশকিয়ান দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এই জয়ের জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছেন সৌদি আরবের প্রধান যুবরাজ (ক্রাউন প্রিন্স) মোহাম্মদ বিন সালমান। দুই দেশের মধ্যে সম্পর্কোন্নয়নে তিনি পেজেশকিয়ানের সাথে কাজ করার আগ্রহ-ও প্রকাশ করেছেন।

আজ শনিবার (৬ জুলাই) সৌদির রাষ্ট্রীয় বার্তাসংস্থা- এসপিএ তাঁর বরাত দিয়ে এ সংবাদ প্রচার করেছে।

ক্রাউন প্রিন্স বলেছেন, “উভয় দেশ ও জনগণের মধ্যে সম্পর্কোন্নয়ন ও তা গভীরতর করার বিষয়ে আমি আগ্রহ প্রকাশ করছি। এটি আমাদের পারস্পরিক স্বার্থ রক্ষাও করবে।”

আরও পড়তে পারেন-

মধ্যপ্রাচ্যের বড় দুই আঞ্চলিক শক্তি– সৌদি আরব ও ইরান। সুন্নি ও শিয়া সংখ্যাগরিষ্ঠ দুই দেশের মধ্যে দীর্ঘ বৈরিতার ইতিহাস রয়েছে।

তবে ২০২৩ সালের মার্চে চীনের মধ্যস্ততায় সৌদি ও ইরানের মধ্যে একটি চুক্তি হয়, যেখানে উভয় দেশ আনুষ্ঠানিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয়।

চুক্তিতে বলা হয়েছে, উভয় দেশ একে অপরের সার্বভৌমত্বকে সম্মান করবে এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। এটি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার পাশাপাশি অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিনিময়কেও উৎসাহ দেবে।

এরপর থেকেই সম্পর্কোন্নয়নের লক্ষ্যে দুই দেশের কর্মকর্তাদের মধ্যে নিয়মিত আলোচনাও হচ্ছে।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।