Home আন্তর্জাতিক রাজা চার্লসের কাছে পদত্যাগ পত্র জমা দিলেন ঋষি সুনক

রাজা চার্লসের কাছে পদত্যাগ পত্র জমা দিলেন ঋষি সুনক

ব্রিটেনের সংসদ নির্বাচনে একেবারে ভরাডুবি হয়েছে প্রধানমন্ত্রী ঋষি সুনক। মাত্র ১২১টি আসন পেয়েছে সুনকের কনজারভেটিভ পার্টি। এরফলে সরকার গঠন করতে চলেছে বিরোধী লেবার পার্টি। তাই শুক্রবার রাজা চার্লসের সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিলেন ঋষি সুনক।

এদিন শেষবারের মত ১০ ডাউনিং স্ট্রিটের সামনে দাঁড়িয়ে সুনক জানান, নির্বাচনে কেয়ার স্টারমারের লেবার পার্টি বিপুল ভোটে জয়ী হয়েছে। সেইজন্য শুক্রবার তিনি রাজা চার্লসের সঙ্গে দেখা করে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।‘ পাশাপাশি ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে ভোটারদের উদ্দেশ্যে সুনক বলেন,আমি আপনাদের রাগ, হতাশার কথা শুনেছি। সেইজন্য আপনাদের এই রায়দান আমি গ্রহণ করছি। সকল কনজারভেটিভ প্রার্থীরা অক্লান্ত পরিশ্রম করেছেন। কিন্তু সাফল্য না আসার জন্য আমি দুঃখিত।’

আরও পড়তে পারেন-

ব্রিটেনের পার্লামেন্টের নিয়ম অনুযায়ী মোট ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য কোনো দলকে এককভাবে পেতে হবে ৩২৬টি আসন। প্রকাশিত ফলাফল অনুযায়ী, ৪১২ আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১ আসন। অনান্যরা পেয়েছে ৬৭ আসন। ফলাফল প্রকাশিত হতেই প্রায় ১৪ বছর পর ১০ ডাউনিং স্ট্রিটে এবার ঠিকানা হতে চলেছে লেবার পার্টির প্রধানমন্ত্রীর।

বলা বাহুল্য ২০২২ সালে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসেছিলেন। তবে তার কার্যক্রম যে একেবারে মেনে নিতে পারেনি ব্রিটেনের নাগরিক তা এদিনের ফলাফলে স্পষ্ট।

উম্মাহ২৪ডটকম: এমএ

উম্মাহ পড়তে ক্লিক করুন-
https://www.ummah24.com

দেশি-বিদেশি খবরসহ ইসলামী ভাবধারার গুরুত্বপূর্ণ সব লেখা পেতে ‘উম্মাহ’র ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।